,

কাশিয়ানীতে সরস্বতী পূজা উদযাপিত

ফাইল ফটো

কাশিয়ানী (গোপালগঞ্জ) প্রতিনিধি: কাশিয়ানীতে যথাযোগ্য মর্যাদায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা পালিত হয়েছে।

সনাতন ধর্মমতে, সরস্বতী জ্ঞান, বিদ্যা ও শিল্পকলার দেবী। জ্ঞান ও বিদ্যালাভের আশায় সনাতন ধর্মাবলম্বীরা প্রতি বছরের মাঘ মাসের শুক্ল পঞ্চমী তিথিতে সরস্বতীর আরাধনা করেন। বিদ্যার দেবী হওয়ায় হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে বা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সরস্বতীর পূজা হয়।

বৃহস্পতিবার প্রতিমা স্থাপনের মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে শিক্ষার্থীরা জ্ঞান অন্বেষণের জন্য বিদ্যাদেবী সরস্বতীর আরাধনা করে। ভক্তরা উপবাস থেকে মায়ের পায়ে শ্রদ্ধাঞ্জলি দেন।

এ উপলক্ষে হিন্দু সম্প্রদায়ের ঘরে ঘরে ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নানা কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

কর্মসূচীর মধ্যে ছিল বাণী অর্চনা, অঞ্জলি প্রদান, গীতাপাঠ, ধর্মীয় আলোচনা, প্রসাদ বিতরণ, আরতি প্রতিযোগিতা, সন্ধ্যায় আলোকসজ্জা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

উপজেলার সরকারী এসকে কলেজে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের পূর্ব পাশে পার্থ সারথী মন্দির প্রাঙ্গণে এ পূজা অনুষ্ঠিত হয়। এছাড়াও এম এ খালেক ডিগ্রি কলেজ, সাজাইল মাধ্যমিক বিদ্যালয়, ঘোনাপাড়া মাধ্যমিক বিদ্যালয়, তিলছড়া মাধ্যমিক বিদ্যালয়, সীতারামপুর মোফাজ্জেল হোসেন উচ্চ বিদ্যালয়, ফুকরা মদন মোহন একাডেমী, ওড়াকান্দি মিড উচ্চ বিদ্যালয়, রাহুথড় উদয়ন বিদ্যাপীঠ, রামদিয়া শ্রীকৃষ্ণ শশী কমর বিদ্যাপীঠসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়।

সকাল থেকেই প্রতিটি পূজা মন্ডপ, স্কুল-কলেজে অসংখ্য শিক্ষার্থী, নারী-পুরুষ, আবাল-বৃদ্ধ,বনিতা ও পুজারী আর দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখের পড়ার মতো। সকল মতপার্থক্য ভুলে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই অংশ নেয় এ উৎসবে।

এই বিভাগের আরও খবর